কমিউনিটি ক্লিনিকের বৈশ্বিক স্বীকৃতি ও বাংলাদেশের কৌশলগত পরিকল্পনা

জাতিসংঘ “কমিউনিটি-ভিত্তিক প্রাথমিক স্বাস্থ্যসেবা: সর্বজনীন স্বাস্থ্য পরিষেবা অর্জনের জন্য একটি অংশগ্রহণমূলক এবং অন্তর্ভুক্তিমূলক পদ্ধতি” শিরোনামে একটি স্বাস্থ্য-সম্পর্কিত রেজোলিউশন গ্রহণ করেছে, যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কমিউনিটি ক্লিনিক উদ্যোগকে স্বীকৃতি দিয়েছে। সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে প্রস্তাবটি, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির কাছ থেকে এ বিষয়ে জানতে পেরেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী । তিনি বাংলাদেশের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কৃতজ্ঞতা প্রকাশের জন্য পররাষ্ট্রমন্ত্রী ও স্থায়ী প্রতিনিধিকে নির্দেশ দিয়ে প্রস্তাবটির সহ-স্পন্সরকারী দেশগুলোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এবং রেজল্যুশনে তাদের সমর্থনের জন্য কৃতজ্ঞতা জানিয়েছেন । এ কমিউনিটি ক্লিনিক মডেল স্বাস্থ্যসেবা প্রদানের একটি পদ্ধতি যা নির্দিষ্ট সম্প্রদায়ের মধ্যে ব্যক্তিদের অ্যাক্সেসযোগ্য এবং ব্যাপক যত্ন প্রদানের উপর দৃষ্টি নিবদ্ধ করে । এখানে কমিউনিটি ক্লিনিকগুলির একটি সাধারণ ওভারভিউ দেয়ার চেষ্টা করবো।

কানাডা এবং অন্যান্য উন্নত দেশ সহ দেশগুলির মধ্যে স্বাস্থ্যসেবা ব্যবস্থা এবং মডেলগুলি কিছুটা পরিবর্তিত হতে পারে। কানাডায়, কমিউনিটি ক্লিনিকগুলো প্রায়ই কমিউনিটি হেলথ সেন্টার (CHCs) বা কমিউনিটি হেলথ ক্লিনিক হিসাবে পরিচিত। এই ক্লিনিকগুলি একটি নির্দিষ্ট ভৌগলিক অঞ্চল বা সম্প্রদায়ের ব্যক্তির জন্য প্রাথমিক স্বাস্থ্যসেবা পরিষেবাগুলি একটি পরিসীমা প্রদান করার জন্য ডিজাইন করা । তাদের লক্ষ্য নিম্ন আয়ের ব্যক্তি, অভিবাসী এবং যারা নিয়মিত চিকিৎসা সেবার সুযোগ নেই তাদের সহ নিম্নমানের জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবার চাহিদা পূরণ করা।

কানাডার কমিউনিটি ক্লিনিকগুলো সাধারণত চিকিৎসা, ডেন্টাল, মানসিক স্বাস্থ্য এবং সামাজিক পরিষেবা সহ যত্নের জন্য একটি বহু-বিভাগীয় পদ্ধতির প্রস্তাব করে। তাদের প্রায়ই স্বাস্থ্যসেবা পেশাদারদের একটি দল থাকে, যেমন চিকিৎসক, নার্স অনুশীলনকারী, নার্স, সমাজকর্মী এবং ফার্মাসিস্ট, যারা সমন্বিত যত্ন প্রদানের জন্য সহযোগিতা মূলক ভাবে কাজ করে।

এই ক্লিনিকগুলো তীব্র এবং দীর্ঘস্থায়ী অবস্থার চিকিৎসার পাশাপাশি প্রতিরোধমূলক যত্ন, স্বাস্থ্য প্রচার এবং শিক্ষার উপর ফোকাস করে। তারা রুটিন চেকআপ, ইমিউনাইজেশন, দীর্ঘস্থায়ী রোগ ব্যবস্থাপনা, প্রজনন স্বাস্থ্য পরিষেবা এবং কাউন্সেলিং এর মতো পরিষেবাগুলি অফার করতে পারে।

কানাডায় কমিউনিটি ক্লিনিকের জন্য অর্থায়ন বিভিন্ন উৎস থেকে আসতে পারে, যার মধ্যে প্রাদেশিক বা আঞ্চলিক স্তরে সরকারি তহবিল, সেই সাথে অনুদান এবং অনুদান। কিছু ক্লিনিক আয়ের উপর ভিত্তি করে স্লাইডিং স্কেল নির্দিষ্ট পরিষেবার জন্য ফি নিতে পারে।

উন্নত দেশগুলো: অন্যান্য উন্নত দেশগুলিতে, যেমন মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য এবং পশ্চিম ইউরোপের দেশগুলিতে, কমিউনিটি ক্লিনিক মডেলগুলি বিভিন্ন নামে বিদ্যমান এবং বিভিন্ন কাঠামো এবং তহবিল ব্যবস্থার সাথে কাজ করতে পারে।

উদাহরণস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্রে, কমিউনিটি ক্লিনিকগুলো সাধারণত কমিউনিটি হেলথ সেন্টার (CHCs) বা ফেডারলি যোগ্য স্বাস্থ্য কেন্দ্র (FQHCs) হিসাবে উল্লেখ করা হয়। এগুলি হল অলাভজনক সংস্থা যেগুলি অর্থ প্রদানের ক্ষমতা নির্বিশেষে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে ব্যাপক প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদানের জন্য ফেডারেল তহবিল গ্রহণ করে। এই ক্লিনিকগুলি বীমাকৃত এবং বীমাবিহীন উভয় ব্যক্তিকে সেবা দেয় এবং চিকিৎসা, দাঁতের, এবং আচরণগত স্বাস্থ্য সহ বিস্তৃত পরিসরে পরিষেবা প্রদান করে।

অস্ট্রেলিয়ায়, কমিউনিটি হেলথ সেন্টার মডেলটি কমিউনিটি হেলথ সার্ভিস (CHSs) বা কমিউনিটি হেলথ সেন্টার নামে পরিচিত। এই কেন্দ্রগুলো প্রাথমিক স্বাস্থ্যসেবা পরিষেবাগুলি একটি বিস্তৃত পরিসর প্রদান করে এবং প্রায়শই স্থানীয় সরকার বা অলাভজনক সংস্থা গুলো দ্বারা পরিচালিত হয়। তারা তাদের সম্প্রদায়ের মধ্যে স্বাস্থ্য এবং মঙ্গল, রোগ প্রতিরোধ এবং স্বাস্থ্য শিক্ষার প্রচারের দিকে মনোনিবেশ করে।

ইউনাইটেড কিংডমে, কমিউনিটি ক্লিনিকগুলো প্রাথমিক যত্ন কেন্দ্র বা সাধারণ অনুশীলন ক্লিনিক হিসাবে উল্লেখ করা যেতে পারে। ন্যাশনাল হেলথ সার্ভিস (NHS) সাধারণ অনুশীলনের একটি নেটওয়ার্ক পরিচালনা করে যা জনসংখ্যাকে প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান করে। এই ক্লিনিকগুলো সাধারণত চিকিৎসা সেবা চাওয়া রোগীদের যোগাযোগের প্রথম বিন্দু এবং সাধারণ চিকিৎসা পরামর্শ, প্রতিরোধমূলক যত্ন এবং দীর্ঘস্থায়ী রোগ ব্যবস্থাপনা সহ বিস্তৃত পরিসরে পরিষেবা অফার করে।

সামগ্রিকভাবে, কমিউনিটি ক্লিনিক মডেলের লক্ষ্য হল সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য ব্যাপক স্বাস্থ্যসেবা পরিষেবাগুলি অ্যাক্সেস উন্নত করা, প্রতিরোধমূলক যত্ন, স্বাস্থ্য প্রচারের উপর দৃষ্টি নিবদ্ধ করা এবং তারা যে সম্প্রদায়ের পরিষেবা প্রদান করে তার নির্দিষ্ট চাহিদাগুলোকে সমাধান করা। নির্দিষ্ট কাঠামো, প্রদত্ত পরিষেবা, এবং তহবিল ব্যবস্থা তাদের স্বাস্থ্যসেবা ব্যবস্থা এবং নীতির উপর ভিত্তি করে দেশগুলোর মধ্যে পরিবর্তিত হতে পারে।

শেখ হাসিনা সাম্প্রতিক এক সভায় হাইলাইট করেন যে স্বাস্থ্যসেবা প্রদানের পাশাপাশি কমিউনিটি ক্লিনিকগুলি স্থানীয় মানুষের জন্য উল্লেখযোগ্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে। তিনি উল্লেখ করেন যে তার সরকার ১৯৯৬ সালে সারা দেশে ১১,০০০ কেন্দ্র প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে কমিউনিটি ক্লিনিক প্রকল্প শুরু করেছিল, প্রথম পর্যায়ে ৪,০০০ কেন্দ্র চালু করা হয়েছিল। কমিউনিটি ক্লিনিক চালু হওয়ার এক বছর পর পরিচালিত একটি সমীক্ষার পরে, সাফল্যের হার ৭০% শতাংশের বেশি বলে জানা গেছে।

জাতিসংঘ কর্তৃক বাংলাদেশের “কমিউনিটি-ভিত্তিক প্রাথমিক স্বাস্থ্যসেবা: সর্বজনীন স্বাস্থ্য পরিষেবা অর্জনের জন্য অংশগ্রহণমূলক এবং অন্তর্ভুক্তিমূলক একটি পদ্ধতি” হিসেবে স্বীকৃতি প্রদানের পর এ ব্যবস্থাটিকে আরো সমৃদ্ধ ও অর্থবহ করে তোলার জন্য কমিউনিটি ক্লিনিক মডেলের জন্য একটি কৌশলগত পরিকল্পনা তৈরি করা গুরুত্বপূর্ণ, এর মধ্যে:

কার্যকর সম্পদ বরাদ্দ: একটি কৌশলগত পরিকল্পনা দক্ষতার সাথে এবং কার্যকরভাবে সম্পদ বরাদ্দ করতে সাহায্য করে। এটি জনসংখ্যার ঘনত্ব, স্বাস্থ্য সেবার চাহিদা এবং অ্যাক্সেস যোগ্যতার উপর ভিত্তি করে কমিউনিটি ক্লিনিকের সংখ্যা এবং অবস্থান নির্ধারণ করার জন্য একটি পদ্ধতিগত পদ্ধতির অনুমতি দেয়। এটি নিশ্চিত করে যে স্বাস্থ্যসেবা পেশাদার, চিকিৎসা সরঞ্জাম এবং সরবরাহ সহ সম্পদগুলি যেখানে তাদের সবচেয়ে বেশি প্রয়োজন সেখানে বিতরণ করা হয়।

লক্ষ্য যুক্ত স্বাস্থ্যসেবা পরিষেবা: একটি কৌশলগত পরিকল্পনা বিভিন্ন অঞ্চলে প্রচলিত স্বাস্থ্য সমস্যাগুলির উপর ভিত্তি করে কমিউনিটি ক্লিনিকগুলোতে প্রদান করা নির্দিষ্ট স্বাস্থ্যসেবা পরিষেবাগুলি সনাক্তকরণ সক্ষম করে। স্থানীয় চাহিদা অনুযায়ী পরিষেবা তৈরির মাধ্যমে, ক্লিনিকগুলো সাধারণ অসুস্থতা গুলোকে মোকাবেলা করতে পারে, প্রতিরোধমূলক যত্নের প্রচার করতে পারে এবং প্রয়োজনীয় চিকিৎসা প্রদান করতে পারে, যা উন্নত স্বাস্থ্যের ফলাফলের দিকে পরিচালিত করে।

স্বাস্থ্যসেবায় বর্ধিত অ্যাক্সেস: কমিউনিটি ক্লিনিকের লক্ষ্য স্বাস্থ্যসেবা পরিষেবাগুলি মানুষের বাড়ির কাছাকাছি নিয়ে আসা, বিশেষ করে গ্রামীণ এবং সুবিধাবঞ্চিত এলাকায়। একটি কৌশলগত পরিকল্পনা স্বাস্থ্য সেবা সুবিধা গুলো সীমিত অ্যাক্সেস সহ এলাকাগুলো চিহ্নিত করতে এবং এই ফাঁকগুলি পূরণ করতে কৌশলগতভাবে কমিউনিটি ক্লিনিক স্থাপন করতে সহায়তা করে। এটি নিশ্চিত করে যে যাদের আগে স্বাস্থ্যসেবার সীমিত অ্যাক্সেস ছিল তারা এখন সময়মত এবং সুবিধাজনক পরিষেবা পেতে পারে।

উন্নত স্বাস্থ্য সমতা: কৌশলগতভাবে কমিউনিটি ক্লিনিক বিতরণের পরিকল্পনা করে, সরকার স্বাস্থ্য বৈষম্য মোকাবেলা করতে পারে এবং স্বাস্থ্য সমতা উন্নীত করতে পারে। দুর্বল জনসংখ্যা, যেমন স্বল্প আয়ের ব্যক্তি, মহিলা, শিশু এবং বয়স্ক ব্যক্তিরা, স্বাস্থ্যসেবা পরিষেবাগুলি বর্ধিত অ্যাক্সেস থেকে উপকৃত হতে পারে। একটি কৌশলগত পরিকল্পনা স্বাস্থ্য বৈষম্য কমাতে সাহায্য করে সর্বোচ্চ প্রয়োজনীয় ক্ষেত্রগুলো চিহ্নিত করতে এবং অগ্রাধিকার দিতে পারে।

স্থায়িত্ব এবং দীর্ঘমেয়াদী প্রভাব: একটি সু-পরিকল্পিত কৌশলগত পরিকল্পনা কমিউনিটি ক্লিনিক মডেলের দীর্ঘমেয়াদী স্থায়িত্ব বিবেচনা করে। একটি চলমান পর্যবেক্ষণ, মূল্যায়ন এবং ক্রমাগত উন্নতির জন্য ব্যবস্থা অন্তর্ভুক্ত করে। সুস্পষ্ট লক্ষ্য নির্ধারণ করে, পর্যবেক্ষণ প্রক্রিয়া প্রতিষ্ঠা করে, এবং প্রতিক্রিয়া এবং ডেটার উপর ভিত্তি করে মডেলটিকে অভিযোজিত করে, ক্লিনিকগুলো দীর্ঘমেয়াদে সম্প্রদায়কে টেকসই স্বাস্থ্যসেবা পরিষেবাগুলি বিকাশ করতে ও প্রদান করতে পারে।

প্রতিলিপি যোগ্যতা এবং পরিমাপ যোগ্যতা: একটি কৌশলগত পরিকল্পনা কমিউনিটি ক্লিনিক মডেল বাস্তবায়নের জন্য প্রক্রিয়া, নির্দেশিকা এবং সর্বোত্তম অনুশীলনের রূপরেখা দিতে পারে, যা অন্যান্য অঞ্চলে বা একই ধরনের স্বাস্থ্য সেবা চ্যালেঞ্জের সম্মুখীন দেশগুলিতে প্রতিলিপি করা সহজ করে তোলে। এটি শেখা, পাঠ, সফল কৌশল এবং সম্ভাব্য চ্যালেঞ্জগুলো ডকুমেন্টেশনের জন্য অনুমতি দেয়, যা অন্যান্য স্টেকহোল্ডারদের তাদের নির্দিষ্ট প্রসঙ্গে মডেলটিকে গ্রহণ এবং মানিয়ে নিতে সক্ষম করে।

বাংলাদেশে কমিউনিটি ক্লিনিক মডেলের জন্য একটি কৌশলগত পরিকল্পনা দক্ষ সম্পদ বরাদ্দ, লক্ষ্য যুক্ত স্বাস্থ্যসেবা পরিষেবা, স্বাস্থ্যসেবার উন্নত অ্যাক্সেস, উন্নত স্বাস্থ্য সমতা, স্থায়িত্ব এবং প্রতিলিপির সম্ভাবনাকে নিশ্চিত করে। একটি সফল বাস্তবায়ন, পর্যবেক্ষণ, এবং ক্রমাগত উন্নতির জন্য একটি রোডম্যাপ প্রদান করে, যা শেষ পর্যন্ত জনসংখ্যার জন্য আরও ভাল স্বাস্থ্যসেবা ফলাফলের দিকে পরিচালিত করে।

লেখক : মুক্তিযোদ্ধা, বিশ্ববিদ্যালয়ের সিনিয়র রিসার্চ ফ্যাকাল্টি মেম্বার, সভাপতি, বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্ক, স্পেশাল প্রজেক্ট কমিটি চেয়ার, স্টেপ টু হিউম্যানিটি এসোসিয়েশন কানাডা নিবাসী

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *